1. multicare.net@gmail.com : দৈনিক জামালপুরসংবাদ ২৪ :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দেশবাসীসহ গাজীপুরবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন গাসিক কাউন্সিলর খালেদুর রহমান রাসেল টঙ্গীতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আনুষ্ঠানিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেন,,, গাসিক কাউন্সিলর খালেদুর রহমান রাসেল ৯ মাসে ৭ বার টাঙ্গাইল জেলায় শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত হলেন মোল্লা আজিজুর রহমান মান্নান ও মানিক সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য নির্বাচিত হলেন চরমহল্লা ইউনিয়নে বোকা নদীতে একটি ব্রিজ নির্মাণের দাবি এলাকাবাসীর পবিত্র ঈদুল আজহার অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন পিংনা ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ প্রমানিক   নরসিংদীর শিবপুর বিনা অনুমতিতে প্রতিবছরই গরুর হাট বসান রাখিল সরিষাবাড়ীতে অনুমোদন বিহীন একাধিক গরুর হাট। পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন নব নির্বাচিত  উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক  পিংনা গোপালগঞ্জ গরুর হাট এখন সিসি ক্যামেরার আওতায়

আসন্ন মাহে রমজানের পবিত্রতা রক্ষায় আশরাফুল আলম মানিকের বানী ।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ২২ মার্চ, ২০২৩
  • ২৪৯ বার পড়া হয়েছে

 

নিজস্ব প্রতিবেদক : 
সাওম আরবী শব্দ । এর অর্থ বিরত থাকা,আত্নসংযম । একে বহু বচনে সিয়াম বলে ।সাওম কে ফারসি ভাষায় রোজা বলা হয় । 
মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে ২নং পোগলদিঘা ইউনিয়নের চেয়ারম্যান ও সরিষাবাড়ী ‍ুউপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ,ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি ,কারাকান্দি ট্রাক ,ট্যাংস্ক লড়ি মালিক সমিতির সাধারণ সম্পাদক তরুন প্রজন্মের আইডল মেহনতি মানুষের বলিষ্ঠ কন্ঠস্বর গরীবের বন্ধু জননেতা আশরাফুল আলম মানিক মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বলেছেন ,ইসলামের প্রধান পাঁচটি  রুকনের মধ্যে সাওম একটি । মৌলিক ইবাদত গুলোর মধ্যে ইমান ও সালাতের পরেই সাওম বা রোজার স্থান । সাওম বা রোজা  ধনী – দরিদ্র সকল মুসলমানদের উপর ফরজ ইবাদত । আল্লাহ তায়ালা বলেছেন -( হে ইমানদারগণ তোমাদের উপর সিয়াম বা রোজা ফরজ করা হলো – সুরা  বাকারা, আয়াত ১৮৩)। যেহেতু সাওম বা রোজাকে ফরজ করা হয়েছে ,যে তা অস্বিীকার করবে ,সে কাফির হয়ে যাবে । আর যে ব্যক্তি বিনা কারনে রোজা পালন করবেনা সে ,গুনাগার হবে ।আশরাফুল আলম মানিক বলেন ,সাওম বা রোজা শুধু আমাদের জন্য্ ফরজ নয় , আমাদের পুর্ববতী উম্মতের জন্যও ফরজ ছিলো ।
সাওম বা রোজা পালনের মুল উদ্দেশ্য হলো তাকওয়া অর্জন করা । তাকওয়া মানে আল্লাহকে ভয়করা ,সব রকম পাপ কাজ থেকে বিরত থাকা ,সংযম অবলম্বন করা ।আল্লাহ তায়ালা বলেন যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো । সুরা -বাকারা আয়াত: ১৮৩ । তিনি বলেন সাওমের মাধ্যমে তাকওয়া শুধু অর্জনই হয়না এতে তাকওয়ার অনুশীলন ও প্রশিক্ষণ হয়ে থাকে । পাপাচার লোভ লালসা থেকে বিরত থাকা সহজ কাজ নয় ।
সাওম পালনের সময় মিথ্যা বলা থেকে বিরত থাকুন ,প্রতারণা, হিংসা -বিদ্বেষ,পরনিন্দা ,ধুমপান ইত্যাদি ত্যাগ করুন ।সকল প্রকার পাপ কাজ থেকে বিরত থাকার নামই হচ্ছে সাওম বা রোজা । 
আসুন আমরা সবাই মিলে সাওম পালনের মাধ্যমে একে অপরের প্রতি সহানুভুতিশীল হই ।দিনের বেলা পানাহার ত্যাগের মাধ্যমে ধনীরা দরিদ্রের অনাহারে অর্ধাহারের কষ্ট প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে অনুধাবন করি । আল্লাহ তায়ালা বলেছেন সাওম শুধু আমারই জন্য আর এর প্রতিদান আমি নিজেই দিবো ।চেয়ারম্যান আশরাফুল আলম মানিক বলেছেন ,  সামর্থ অনুযায়ী  আমি আমার পক্ষ থেকে আপনাদের পাশে ছিলাম  আছি থাকবো ইনশা আল্রাহ।  আপনারাও যার যার অবন্থান থেকে দরিদ্র অসহায় পরিবারের পাশে দাঁড়াবেন এই প্রত্যাশা করি । সরিষাবাড়ী উপজেলা তথা ২নং পোগিলদিঘা ইউনিয়ন বাসীকে মাহে রমজান ও ঈদের শুভেচ্ছা জানিয়েছেন । 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Theme Customized BY LatestNews